আমলা ১৫৪, ডি কক ১০৯, দ. আফ্রিকা ৩৮৪

জোহানেসবার্গে ১৮৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন ফাফ ডু প্লেসি। ডানহাতি এই ব্যাটসম্যান আজ সেঞ্চুরিয়নে শেষ ম্যাচে অবশ্য ৪১ রানের বেশি করতে পারেননি। তবে এবার দেড় শ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন আরেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান হাশিম আমলা। সেঞ্চুরি করেছেন কুইন্টন ডি ককও।

আমলার ১৫৪ ও ডি ককের ১০৯ রানের সুবাদে শেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা ৬ উইকেট হারিয়ে তুলেছে ৩৮৪ রান। প্রথম চার ম্যাচের চারটিতেই হারা শ্রীলঙ্কার হোয়াইটওয়াশ এড়াতে চাই ৩৮৫ রান।

সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন শ্রীলঙ্কার অধিনায়ক উপুল থারাঙ্গা। তখনো কে জানতো, কী ঝড়টাই না বয়ে যাবে শ্রীলঙ্কার বোলারদের ওপর দিয়ে! ডি কক ও আমলা ২৬.৩ ওভারে গড়েন ১৮৭ রানের বিশাল উদ্বোধনী জুটি। ডি কক ৮৭ বলে ১৬ চারে ১০৯ রান করে ফিরলে ভাঙে এ জুটি।

আর আমলা এক ওভার বাকি থাকতে যখন পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ফিরলেন, নামের পাশে জ্বলজ্বল করছিল ১৫৪ রানের দুর্দান্ত ইনিংস। ১৩৪ বলে খেলা তার ২৩তম সেঞ্চুরির ইনিংসটি সাজানো ছিল ১৫ চার ও ৫ ছক্কায়। সেঞ্চুরিয়নে ১২ ইনিংসে এটি আমলার পঞ্চম সেঞ্চুরি। আর কোনো মাঠে তার দুটির বেশি সেঞ্চুরি নেই।

দুই সেঞ্চুরিয়ান ছাড়া ডু প্লেসি ৪১, ফারহান বেহারদিয়েন ৩২, এবি ডি ভিলিয়ার্স ১৪ ও জেপি ডুমিনি করেছেন ১০ রান। ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার সুরাঙ্গা লাকমাল।

You Might Also Like