‘আমরা খাম্বার রাজনীতি করি না’

সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলী বলেছেন, ‘আমরা খাম্বার রাজনীতি করিনা, শেখ হাসিনা সরকার যখনই ক্ষমতায় আসে মানুষ কিছু না কিছু পায়।’

আজ বুধবার সকালে সমাজকল্যাণ অডিটরিয়াম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস ২০১৪ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

‘নাইবা থাকুক চোখের দৃষ্টি, মনের আলোয় করবো সৃষ্টি’ এই স্লোগানকে সামনে রেখে পালিত হয়েছে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস ২০১৪।

এর আগে সকালে রাজধানীর আগারগাঁও সমাজসেবা অধিদপ্তর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি আগারগাঁওয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সমাজসেবা অধিদপ্তরে এসে শেষ হয়। এতে নেতৃত্ব দেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট প্রমোদ মানকিন।

সৈয়দ মহসিন আলী জানান, আগামী বছরের মধ্যে তেজগাঁওয়ে এ সাদাছড়ি উৎপাদন করা হবে। সেই সঙ্গে প্রতিবন্ধীদের জন্য গাড়ির ব্যবস্থা করা হবে।

এ সময় গানের সুরে তিনি বলেন, ‘চোখের আলোয় দেখেছিনু চোখের বাইরে।’

বিশ্ব সাদাছড়ি দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন বলেন, ‘আমাদের চোখ থাকলেও আমরা অনেক কিছুই দেখিনা। চোখের আলো থাকলেও মনের আলো নেই। এই দুই আলো এক হলেই পৃথিবী সুন্দর হয়ে উঠবে।’

সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ সাইদুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, দৃষ্টি প্রতিবন্ধী অ্যাডভোকেট মোশাররফ হোসেন মজুমদার প্রমুখ।

আলোচনা সভা শেষে জিপিএ-৫ প্রাপ্ত দৃষ্টি প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের সম্মাননা দেওয়া হয়। এ ছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা, সামাজিক মর্যাদা এবং তাদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে ১৯৬৪ সাল থেকে প্রতিবছর সারা বিশ্বে ১৫ অক্টোবর বিশ্ব সাদাছড়ি দিবস পালন শুরু হয়। ৭০ এর দশক থেকে বাংলাদেশেও এ দিবসটির তাৎপর্য তুলে ধরতে ও দৃষ্টি প্রতিবন্ধী মানুষের বিষয়ে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং এর নিয়ন্ত্রণাধীন সমাজসেবা অধিদপ্তর ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন এ দিবসটি সারাদেশে আড়ম্বরপূর্ণভাবে পালন করছে।

You Might Also Like