আবারো ৩ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া আজ (বৃহস্পতিবার) আবারো তিনটি ক্ষুদ্রপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। ক্যাথলিক খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিস পাঁচদিনের সফরে সিউলে পৌঁছার পরপরই এ সব ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হলো।

উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর ওনসান থেকে এ সব ক্ষেপণাস্ত্র জাপান সাগরে ছোঁড়া হয়েছে। এ তিন ক্ষেপণাস্ত্র ছোঁড়া শুরু করা হয় স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায়। এগুলো ২২০ কিলোমিটার পাল্লার ছিল বলে দাবি করেছেন দক্ষিণ কোরিয়ার এক প্রতিরক্ষা মুখপাত্র। তিনি বলেন, এ সব ক্ষেপণাস্ত্র ৩০০ মিলিমিটার মাল্টিপল রকেট লাঞ্চার থেকে ছোঁড়া হয়েছে।

আমেরিকার সঙ্গে দক্ষিণ কোরিয়া আসন্ন যৌথ সামরিক মহড়া বাতিল না করলে দেশ দু’টিকে যুদ্ধের মুখে ঠেলে দেবে বলে পিয়ংইয়ং হুঁশিয়ারি উচ্চারণ করার কয়েক ঘণ্টার মধ্যেই নতুন করে এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। আগামী সোমবার আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার মধ্যে এ যৌথ মহড়া শুরু হওয়ার কথা রয়েছে।
এ নিয়ে চলতি বছর বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। এ পর্যন্ত অন্তত ১৬ দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে দেশটি। এর মধ্যে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে ছয়বার।

You Might Also Like