আবারো বিশ্বনবী’র অবমাননাকর কার্টুন ছাপাবে ‘শার্লি এবদো’

প্যারিসে সন্ত্রাসী হামলার শিকার শার্লি এবদো সাপ্তাহিকটি চলতি সপ্তাহে আবারো শান্তির দূত হযরত মুহাম্মদ (সা.আ.)-এর অবমাননাকর কার্টুন ছাপানোর ঘোষণা দিয়েছেন। শার্লি এবদোর বিশেষ সংখ্যায় এ ন্যক্কারজনক কার্টুন পুনরায় প্রকাশ করা হবে বলে সাপ্তাহিকীটির এক আইনজীবী জানিয়েছেন।

আইনজীবী রিচার্ড মালকা বলেন, আগামীকাল এ সাপ্তাহিকীটির বিশেষ সংখ্যা প্রকাশিত হবে। ১০ লাখ বিশেষ সংখ্যা ছাপানো হবে এবং এতে তার ভাষায় ‘স্বাভাবিকভাবেই’ ইসলামের নবীর ব্যঙ্গাত্মক নতুন কার্টুন প্রকাশিত হবে।

রাজনীতি ও ধর্ম নিয়ে শার্লি এবদো’র কথিত ‘কৌতুক’ও  বিশেষ সংখ্যায় ঠাঁই পাবে। অন্তত ১৬টি ভাষায় শার্লি এবদো অনুদিত হবে এবং ফ্রান্সের বাইরেও এটি পাওয়া যাবে।

এর আগেও বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.আ.) কার্টুন ছাপানো কেন্দ্র করে শার্লি এবদো মুসলমানদের মধ্যে গভীর ক্ষোভ ও উদ্বেগ উস্কে দিয়েছে।

 

সাপ্তাহিকটি সমসাময়িক বিভিন্ন বিষয়ে প্রতিবেদন বা কার্টুন প্রকাশ করে দীর্ঘ দিন ধরে বিতর্কিত হয়ে উঠেছে। এর আগে ২০১১ সালের নভেম্বরে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ব্যাঙ্গাত্মক চিত্র প্রকাশ করার পর ওই পত্রিকার অফিসে বোমা হামলার ঘটনা ঘটেছিল।

এদিকে, চলতি মাসের ৭ তারিখে প্যারিসের শার্লি এবদোর দফতরে চালানো ভয়াবহ সন্ত্রাসী হামলায় ১২ জন নিহত ও অন্তত ছয় ব্যক্তি মারাত্মকভাবে আহত হয়েছে। প্যারিসের পুলিশ মুখপাত্র রোকো কনটেনটো জানিয়েছিলেন, তিন মুখোশধারী ব্যক্তি শর্টগান এবং কালাশনিকভ রাইফেল দিয়ে ম্যাগাজিন অফিসে হামলা চালায়। এরপর ফ্রান্সজুড়ে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়ে।

তবে, শার্লি এবদো দফতরসহ বিভিন্ন স্থানে যেসব বর্বরোচিত সন্ত্রাসী হামলা হয়েছে, তার সঙ্গে ইসলাম ধর্মের কোনো সম্পর্ক নেই বলে স্বীকার করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ। সন্ত্রাসী হামলার বিষয়ে সবাইকে সজাগ এবং ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, উগ্রবাদীদের সঙ্গে ইসলাম ধর্মের কোনো সম্পর্ক নেই।

You Might Also Like