আবারো নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা হলে পরমাণু সমঝোতাকে ছুঁড়ে ফেলা হবে: ইরান

এখন সময় ডেস্কঃ ইরানের সংসদ মজলিশে শুরার স্পিকার আলী লারিজানি বলেছেন, পশ্চিমা দেশগুলো যদি আবারো নতুন অজুহাতে ইরানের ওপর অর্থনৈতিক চাপ বাড়ানোর চেষ্টা করে তবে চূড়ান্ত পরমাণু সমঝোতাকে ছুঁড়ে ফেলবে তেহরান। গত বছরের জুলাই মাসে ইরানের সঙ্গে এ চূড়ান্ত পরমাণু সমঝোতা বা জেসিপিওএ সই করেছিল ছয় জাতিগোষ্ঠী।

লারিজানি বলেন, জেসিপিও যাদের সঙ্গে করা হয়েছে তাদের আচরণে কোনো পরিবর্তন দেখতে পাচ্ছে না ইরান। তিনি বলেন, ইরান এ সব দেশের আচরণ খুঁটিয়ে দেখছে এবং আপস বা মৈত্রীসূচক কোনো আচরণ তাদের মধ্যে দেখা যাচ্ছে না। অবশ্য জেসিপিওএ ত্যাগ করার কোনো ইচ্ছা পক্ষগুলোর নেই বলেও জানান তিনি।

লারিজানি বলেন, পশ্চিমা দেশগুলো অন্যান্য বিষয় নিয়ে উদ্বেগ দেখাচ্ছে। ইরান সন্ত্রাসবাদে জড়িত এবং দেশটিতে মানবাধিকার পরিস্থিতির অজুহাত তুলে আবার অর্থনৈতিক নিষেধাজ্ঞা আবার আরোপের চেষ্টা তারা করছে বলে জানান লারিজানি।

তিনি বলেন, ইরান এরই মধ্যে পশ্চিমাদের বলে দিয়েছে, নতুন অজুহাতে যদি তারা আবার নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা করে তবে পরমাণু চুক্তিকে ছুঁড়ে ফেলবে তেহরান।

নতুন নিষেধাজ্ঞা আরোপ করে চাপ সৃষ্টি করার মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব কমানোই পশ্চিমাদের অন্যতম লক্ষ্য বলেও জানান তিনি। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে ইরানের নীতিমালা স্বচ্ছ এবং শিশুসুলভ সস্তা প্রতিদ্বন্দ্বিতায় ইরান ঝাঁপিয়ে পড়ে না। তিনি বলেন, ইরান যদি ফিলিস্তিন এবং ইসলামি আন্দোলনের প্রতি সমর্থন দেয় তবে তা ধর্মীয় এবং ঐতিহ্যবাহী দায়িত্ব বোধের কারণেই দিয়ে থাকে।

You Might Also Like