আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া আজ(মঙ্গলবার) আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে এবং এটি ছোঁড়া হয়েছে জাপান সাগরের দিকে । একে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হিসেবে সন্দেহ করা হচ্ছে। উত্তর কোরিয়ার রকেট বিশ্বের যে কোনো স্থানে আঘাত হানতে পারবে বলে পিয়ংইয়ং ঘোষণা দেয়ার একদিন পরই এ পরীক্ষা চালানো হলো।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ আজকের পরীক্ষার খবর দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, স্থানীয় সময় সকাল ৯-৪০য়ে উত্তর পিয়ংগান প্রদেশের বাগাইয়ন এলাকা থেকে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়। বিবৃতিতে একে অপরিচিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হিসেবে উল্লেখ করা হয়েছে।

ক্ষেপণাস্ত্র ও পরমাণু পরীক্ষাকে কেন্দ্র কর উত্তর কোরিয়ার ওপর চাপ দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে সম্মত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই এ পরীক্ষা করা হয়।

গত মাসের ৮ তারিখে দেশটি সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। ক্ষুদ্রপাল্লার জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রটি ১২৪ মাইল পাড়ি দিয়ে পড়েছে জাপান সাগরে।

জাতিসংঘ নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে কয়েক বছর ধরেই পরমাণু এবং ক্ষেপণাস্ত্র প্রযুক্তির উন্নয়ন ঘটাচ্ছে উত্তর কোরিয়া। প্রায় ৯০০০ কিলোমিটার বা ৫৫০০ মাইল দূরে মার্কিন মূল ভূখণ্ডে হামলার উপযোগী ক্ষেপণাস্ত্র নির্মাণের চেষ্টা দেশটি করছে বলে ধারণা করা হচ্ছে।

You Might Also Like