আফরিন থেকে সেনা প্রত্যাহার করুন: তুরস্ককে সিরিয়া

তুর্কি সেনাবাহিনীর হাতে সিরিয়ার আফরিন শহর দখলের তীব্র নিন্দা জানিয়েছে দামেস্ক। সিরিয়া সরকার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় এ শহর থেকে ‘অবিলম্বে’ সেনা প্রত্যাহারের জন্য আঙ্কারার প্রতি আহ্বান জানিয়েছে।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার জাতিসংঘের কাছে পাঠানো আলাদা দু’টি চিঠিতে তুর্কি বাহিনীর আফরিন দখলের কঠোর বিরোধিতা করে একে সম্পূর্ণ ‘অবৈধ’ বলে উল্লেখ করেছে।

চিঠিতে বলা হয়েছে, “তুর্কি বাহিনীর আফরিন দখল ও সেখানে চালানো অপরাধযজ্ঞের তীব্র নিন্দা জানাচ্ছে দামেস্ক। সেইসঙ্গে সিরিয়ার ভূমি থেকে অবিলম্বে আগ্রাসী সেনা প্রত্যাহারের জন্য তুরস্ক সরকারের প্রতি আহ্বান জানানো হচ্ছে।”
জাতিসংঘের সাধারণ ও নিরাপত্তা পরিষদের কাছে লেখা সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠিতে আরো বলা হয়েছে, “তুরস্কের আচরণ ও হামলা শুধু যে সিরিয়ার ভূমি ও জনগণের অখণ্ডতা ও ঐক্যকে হুমকিগ্রস্ত করছে তাই নয় সেই সঙ্গে সন্ত্রাসী ও তাদের সমর্থকদের স্বার্থে সিরিয়ার চলমান যুদ্ধকে দীর্ঘায়িত করছে।”

সিরিয়ায় অনুপ্রবেশকারী তুর্কি বাহিনী কুর্দি অস্ত্রধারী গোষ্ঠী ওয়াইপিজি’র হাত থেকে আফরিন শহরের দখল নেয়ার পর দামেস্ক এ প্রতিক্রিয়া জানাল। সিরিয়া সরকার এর আগেও বহুবার আঙ্কারাকে সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে বলেছে, উগ্র জঙ্গিদের সমর্থন দিতে সিরিয়ায় সেনা পাঠিয়েছে তুরস্ক।

You Might Also Like