আফগানিস্তানের ৭০ শতাংশ এলাকায় তালেবানরা সক্রিয়

আফগানিস্তানে তালেবানদের দমন করতে প্রায় দেড় দশক সময় ধরে বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট। অথচ সেই তালেবানরাই বর্তমানে আফগানিস্তানের ৭০ শতাংশ এলাকায় প্রকাশ্যভাবে সক্রিয়। মঙ্গলবার বিবিসি তাদের এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবিসি জানিয়েছে, মাসের পর মাস আফগানিস্তান জুড়ে গবেষণায় দেখা গেছে, ২০১৪ সালে বিদেশি সেনারা আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর তালেবানদের হুমকি অথবা নিয়ন্ত্রণ কিভাবে দেশজুড়ে বেড়ে গেছে।

আফগান সরকার অবশ্য এই প্রতিবেদনের তথ্য অস্বীকার করে জানিয়েছে, দেশের অধিকাংশ এলাকা তাদের নিয়ন্ত্রণে রয়েছে।

বিবিসি জানিয়েছে, তারা ২০১৭ সালের শেষ দিকে তদন্ত শুরু করে। আফগানিস্তানের ৩৯৯টি জেলার নিরাপত্তা পরিস্থিতি জানতে তারা ওই বছরের ২৩ আগস্ট থেকে ২১ নভেম্বর পর্যন্ত কাজ করে। এর অংশ হিসেবে ওই জেলাগুলোতে তারা ১ হাজার ২০০ ব্যক্তির সঙ্গে কথা বলেছে।

এতে দেখা গেছে, দেশটির এক কোটি ৫০ লাখ অর্থাৎ প্রায় অর্ধেক জনগণ হয় তালেবান নিয়ন্ত্রিত এলাকায় বাস করছে অথবা এমন জায়গায় বাস করছে যেখানে তালেবানদের প্রকাশ্য উপস্থিতি রয়েছে এবং অব্যাহত হামলা হচ্ছে। তালেবানরা তাদের ঐতিহ্যবাহী দক্ষিণাঞ্চল ছেড়ে পূর্ব, পশ্চিম ও উত্তর দিকে সরে গেছে। এসব এলাকায় প্রকাশ্যেই তাদের উপস্থিতি রয়েছে। ২০১৪ সাল থেকে হেলমান্দ প্রদেশ তালেবানদের দখলে রয়েছে। অথচ ২০০১ থেকে ২০১৪ সাল পর্যন্ত এই প্রদেশটি দখল করতে যেয়ে লড়াইয়ে ৪৫০ জনেরও বেশি ব্রিটিশ সেনা নিহত হয়েছে। সব মিলিয়ে দেশটির মাত্র ১২২টি জেলা সরকারের নিয়ন্ত্রণে রয়েছে, যা মোট দেশের মাত্র ৩০ শতাংশ।

You Might Also Like