‘আপনি কি সমকামী?’- প্রেসিডেন্টের প্রশ্ন

ফিলিপাইনের মানবাধিকার কমিশনের (সিএইচআর) প্রধানকে উদ্দেশ্য করে প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে বলেছেন, ‘আপনি কি সমকামী নাকি শিশু যৌননিপীড়ক?’ সরকারের মাদকবিরোধী অভিযানে কিশোর হত্যার সমালোচনা করায় সিএইচআর প্রধানকে উদ্দেশ্য করে শনিবার এ প্রশ্ন করেছেন দুতের্তে।

সিএইচআর প্রধান চিতো গ্যাসকোনকে উদ্দেশ্য করে দুতের্তে বলেন, ‘এই লোকটি কেন তরুণদের বিশেষ করে বালকদের বেলায় শ্বাসরুদ্ধকর পরিস্থিতির চেষ্টা করছে? আপনি কি শিশু যৌননিপীড়ক? আপনি কেন কিশোরদের নিয়ে চিৎকার করছেন? আমার সন্দেহ হচ্ছে। আপনি কি সমকামী নাকি শিশু যৌননিপীড়ক?’

দুতের্তে একইসঙ্গে সিএইচআরের বাজেট বরাদ্দ কমানোর প্রস্তাব করেছেন। এর বিনিময়ে তিনি পুলিশকে দেহের সঙ্গে সংযুক্ত ক্যামেরার জন্য যে ৬৭৮ মিলিয়ন পেসো বরাদ্দে আইন প্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

সিএইচআরের মুখপাত্র জ্যাকুলিন ডি গুইইয়া প্রেসিডেন্টের এই মন্তব্যের সমালোচনা করে বলেছেন, এর মাধ্যমে দেশের মানবাধিকার পরিস্থিতি থেকে জনগণের দৃষ্টি অন্যত্র সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন প্রেসিডেন্ট।

তিনি বলেন, ‘ এ ধরণের মন্তব্য অন্যের মর্যাদার প্রতি সম্মান প্রদর্শণ করে না। জনগণকে অবশ্য বুঝতে হবে যে শিশু মৃত্যু আমাদের সবাইকে উদ্বিগ্ন করে, যেহেতু তারা বিপজ্জনক পরিস্থিতিতে রয়েছে এবং তাদের নিরাপত্তা প্রয়োজন।’

You Might Also Like