‘আপনি এইভাবে দেশ চালাবেন?’

ইহুদিবাদী ইসরাইলের অতি গোপনীয় গোয়েন্দা তথ্য রাশিয়াকে জানানোর জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ক্ষুব্ধ হয়েছেন ইসরাইলের সাবেক দুই গোয়েন্দাপ্রধান।

১৯৯৬ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ইসরাইলের গোয়েন্দাপ্রধান হিসেবে দায়িত্ব পালনকারী ড্যানি ইয়াতোম গতকাল (বুধবার) বলেছেন, গোপন তথ্য ফাঁসের জন্য মার্কিনিদেরকে ইসরাইলের শাস্তি দেয়া উচিত। তিনি আরো বলেছেন, “মার্কিন প্রেসিডেন্ট গোপন তথ্য ফাঁসের সময় যদি সিরিয়ার রাকা শহরে তৎপর আমাদের গোয়েন্দা সূত্রগুলোর কথা বলে থাকেন তাহলে তা হবে আমাদের জন্য ভয়াবহ বিপর্যয়ের কারণ। যদি আমেরিকার কারণে আমাদের গোয়েন্দা সূত্রগুলো বিপদে পড়ে তাহলে সেসব তথ্য আমাদের বুকে ধারণ করতে হবে।” তিনি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে গোয়েন্দা তথ্য ভাগাভাগি না করার পরামর্শ দিয়েছেন।

ইয়াতোমের আগে ১৯৮৬ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ইসরাইলের গোয়েন্দাপ্রধান হিসেবে কাজ করা শাবতাই শাভিতও একই রকম ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প হচ্ছেন একজন “কাঁচের ঘরে ষাড়”। শাভিত বলেন, কোনো সিদ্ধান্ত নেয়ার আগে ট্রাম্প তা টুইটারে পোস্ট করেন, তিনি পোস্ট করে জনগণের প্রতিক্রিয়া বুঝতে চান এবং তারপর তিনি সিদ্ধান্ত নেন। শাভিত প্রশ্ন করেছেন, “আপনি এভাবে দেশ চালাবেন?”

You Might Also Like