আজ পবিত্র জুমাতুল বিদা ও লাইলাতুল কদর

আজ শুক্রবার পবিত্র জুমাতুল বিদা ও দিবাগত রাতে লাইলাতুল কদর। ইসলাম ধর্মাবলম্বীদের কাছে কদরের রাত একটি মহিমান্বিত রাত। এ রাতেই পবিত্র কোরআন নাজিল হয়।

যে রাতে ইবাদত করলে হাজার মাসের চেয়েও বেশি ইবাদতের সমান সওয়াব পাওয়া যায়। হাদিস অনুযায়ী, ২০ রমজানের পর যেকোনো বিজোড় রাতে কদর হতে পারে। তবে ২৬ রমজান দিবাগত রাতেই শবে কদর আসে বলে আলেমদের অভিমত।

ফলে নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, জিকির-আজকার ও দোয়া-মাহফিলের মধ্য দিয়ে ভাবগম্ভীর পরিবেশে আজ পালিত হবে রাতটি।

অন্যদিকে আজ রমজান মাসের শেষ শুক্রবার।  মুসলমানদের কাছে  বিশেষ তাৎপর্যপূর্ণ একটি দিন। জুমাতুল বিদার মধ্য দিয়ে  বিদায় জানানো হয়  রমজান মাসকে। সওয়াবের আশায় শারিকভাবে সক্ষম প্রতিটি মুসলমান বিশেষ সওয়াব হাসিলের উদ্দেশ্যে জুমাতুল বিদায় অংশ নেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে শবে কদর উপলক্ষে বাংলাদেশসহ মুসলিম বিশ্বের সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াও সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে পৃথক বিবৃতি দিয়েছেন।

এই রাতকে উপলক্ষ করে রাজধানী ঢাকাসহ দেশের সর্বত্রই মসজিদে মসজিদে তারাবি নামাজের কোরআন খতম সম্পন্ন হবে। এ ছাড়া মসজিদে মসজিদে ওয়াজ, দোয়া-দরুদ, জিকির-আজকার ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে। পবিত্র এই রাতে অনেকেই কবরস্থানে গিয়ে স্বজনদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করবেন।

You Might Also Like