হোম » আগাম হামলার জন্য ট্রাম্পকে কংগ্রেসের অনুমোদন নিতে হবে: মার্কিন সিনেটর

আগাম হামলার জন্য ট্রাম্পকে কংগ্রেসের অনুমোদন নিতে হবে: মার্কিন সিনেটর

ঢাকা অফিস- Wednesday, August 9th, 2017

মার্কিন রিপাবলিকান দলের প্রভাবশালী সিনেটর ড্যান সুলিভান বলেছেন, উত্তর কোরিয়ায় প্রথমে হামলা চালানোর ক্ষেত্রে মার্কিন কংগ্রেসের কাছ থেকে অনুমোদন নিতে হবে। উত্তর কোরিয়ার ওপর ভয়ানক হামলা চালানো হবে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দেয়ার পর সিনেটর সুলিভানের পক্ষ থেকে এসব মন্তব্য এলো।

গতকাল (মঙ্গলবার) ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার জন্য সবচেয়ে ভাল হবে দেশটি যেন আমেরিকাকে হুমকি না দেয়। আমেরিকা যদি হামলা চালানোর মতো দুঃসাহস দেখায় তাহলে পরমাণু অস্ত্র দিয়ে দেশটিকে মারাত্মক শিক্ষা দেয়া হবে বলে পিয়ংইয়ং হুমকি দেয়ার পর ট্রাম্প উত্তর কোরিয়াকে কড়া ভাষায় সতর্ক করে দেন।এদিকে ট্রাম্পের অগ্নিগর্ভ হুঁশিয়ারির পর উত্তর কোরিয়া বলেছে, প্রশান্ত মহাসাগর এলাকায় অবস্থিত গুয়ামের মার্কিন ঘাঁটিগুলোতে আগাম ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পরিকল্পনা খতিয়ে দেখা হচ্ছে।

ফক্স নিউজ সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে সিনেটর সুলিভান বলেন, আমেরিকা যদি উত্তর কোরিয়ার ওপর প্রথমেই হামলা চালাতে চায় সেক্ষেত্রে অবশ্যই কংগ্রেসের অনুমোদন নিতে হবে। মার্কিন সংবিধানের আর্টিকেল ওয়ানে এ বিষয়টি স্পষ্ট উল্লেখ করা হয়েছে বলে জানান তিনি। তবে উত্তর কোরিয়ার পক্ষ থেকে যদি আগাম হামলা চালানো হয় তাহলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ক্ষেত্রে যেকোনো সিদ্ধান্ত নিতে পারেন বলে জানান তিনি।

তিনি আরো বলেন, মার্কিন সামরিক বাহিনীর কমান্ডার ইন চিফ হিসেবে আমেরিকার ওপর যেকোনা হামলার জবাব দিতে মার্কিন সংবিধান প্রেসিডেন্টকে সুনির্দিষ্টভাবে ব্যাপক ক্ষমতা দিয়েছে। তবে আমি এখানে কোরীয় উপদ্বীপে আগাম হামলা চালানোর বিষয়টি উল্লেখ করছি। এই ক্ষেত্রে কংগ্রেসের কাছ থেকে অবশ্যই অনুমোদন নিতে হবে।