আগাম নির্বাচনের হুমকি দিলেন গ্রিসের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ঋণদাতাদের সঙ্গে আলোচনার বিরোধিতাকারীদের সতর্ক করে দিয়ে গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাস বলেছেন, এ বিরোধিতা অব্যাহত থাকলে তিনি আগাম নির্বাচন ডাকতে বাধ্য হবেন। তিনি আজ তার দলের নিয়ন্ত্রিত একটি রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে এ হুমকি দিয়েছেন।

সিপরাস বলেছেন, আগামী চার বছর পর্যন্ত পার্লামেন্টে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখে সরকার পরিচালনার সুযোগ থাকলে তিনি কখনোই আগাম নির্বাচন চাইবেন না। কিন্তু সংখ্যাগরিষ্ঠতা হারালেই তিনি নির্বাচন ডাকতে বাধ্য হবেন।

প্রধানমন্ত্রী সিপরাসের অর্থনৈতিক সংস্কার কর্মসূচির প্রতি তার দলের ১৪৯ সংসদ সদস্যের মধ্যে তিন ডজন সদস্য সমর্থন জানাতে অস্বীকৃতি জানানোর পর তিনি এ হুমকি দিলেন। গত ১৩ জুলাই ইউরোপীয় ঋণদাতাদের সঙ্গে এক বৈঠকে গ্রিক প্রধানমন্ত্রী ওই সংস্কার কর্মসূচি বাস্তবায়ন করতে সম্মত হন।

ইউরোপীয় ঋণদাতা দেশগুলো ঋণের ভারে জর্জরিত গ্রিসকে আরো অর্থ যোগান দেয়ার শর্ত হিসেবে দেশে কঠোর ব্যয় সংকোচন নীতি বাস্তবায়ন করার আহ্বান জানিয়েছে। কিন্তু গ্রিসের বামপন্থি বিরোধী দল এ নীতির কঠোর বিরোধিতা করছে। তবে নিজ দলের সংসদ সদস্যদেরও অনেকে যখন ব্যয় সংকোচন নীতিকে সমর্থন দিতে অস্বীকৃতি জানিয়েছেন তখন আগাম নির্বাচনের হুমকি দিলেন প্রধানমন্ত্রী সিপরাস।

You Might Also Like