আইস বাকেট চ্যালেঞ্জে নগ্ন সোফিয়া

মাথায় এক বালতি বরফ শীতল জল ঢালার চ্যালেঞ্জ এ মুহুর্তে যে কেউ নিতেই পারেন। দুনিয়াজুড়ে বরফজল বা ‘আইস বাকেট’ চ্যালেঞ্জ নিয়ে অনেক তারকা অভিনেতা-অভিনেত্রী, খেলোয়ার কিংবা সঙ্গীত শিল্পীরা আলোচনায় আসছেন বেশ কয়েক দিন ধরেই।

সম্প্রতি খোলামেলা হয়ে শরীরে বরফজল ঢেলে সেই ভিডিও ইউটিউবে প্রকাশ করে আলোচিত হয়েছেন বলিউড অভিনেত্রী পুনম পাণ্ডে। তবে এ নিয়ে সব আলোচনা পেছনে ফেলে দিয়েছেন ভারতের অভিনেত্রী ও মডেল সোফিয়া হায়াত।

আইস বাকেট চ্যালেঞ্জ নিয়ে নগ্ন শরীরে বরফ শীতল জল ঢেলে সেই ভিডিও নিজের টুইটার অ্যাকাউন্টে ছেড়েছেন তিনি। এ নিয়ে রীতিমতো সমালোচনাও চলছে। নারীর ক্ষমতায়নের অংশ হিসেবেই বিষয়টিকে দেখছেন সোফিয়া। তার যুক্তি- শরীর নিয়ে নারীদের লজ্জিত হওয়ার কিছু নেই।

প্রসঙ্গত, মোটর নিউরনের রোগ হিসেবে পরিচিত এএলএসে আক্রান্তদের চিকিৎসা তহবিল সংগ্রহের জন্য বিশ্বের নানা দেশে চলছে বরফ জলে ভেজার প্রতিযোগিতা। ‘আইস বাকেট’ চ্যালেঞ্জের সূচনা করে যুক্তরাষ্ট্রের অ্যামাইওট্রোফিক ল্যাটেরাল স্ক্লেরোসিস (এএলএস) অ্যাসোসিয়েশন।

এরই প্রেক্ষিতে বিভিন্ন দেশে নামী-দামী ব্যক্তিরা শরীরে বরফজল ঢেলে সেই ছবি কিংবা ভিডিও ইউটিউব বা সামাজিক যোগাযোগ গণমাধ্যমে পোস্ট করে অন্য তিনজনকে চ্যালেঞ্জ ছুড়ে দেন।

কেউ যদি চ্যালেঞ্জ গ্রহণ না করেন তবে তাকে দিতে হয় ১০০ ডলার। আর চ্যালেঞ্জ গ্রহনকারীদের দিতে  হয় ১০ ডলার; যা ব্যয় হবে এএলএসে আক্রান্তদের চিকিৎসায়।

বিশ্বের নানা দেশে বিশেষ করে অস্ট্রেলিয়, ব্রিটেন, কানাডা, জার্মানি ও নিউজিল্যান্ডে এ প্রতিযোগিতা বেশ জনপ্রিয় হয়েছে। সূত্র: জি-নিজউ ও টাইমস অব ইন্ডিয়া

You Might Also Like