আইপিএলের নিলামে ৬ বাংলাদেশির কার ভিত্তিমূল্য কত?

২০১৮ আইপিএলের নিলামে থাকছে বাংলাদেশের ৬ জন ক্রিকেটার। এদের মধ্যে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ কোটি রুপি।

আগামী ২৭ ও ২৮ জানুয়ারি বেঙ্গালুরুতে হবে এবারের আইপিএলের নিলাম। প্রাথমিক তালিকায় থাকা ১ হাজার ১২২ জন ক্রিকেটারের মধ্য থেকে নিলামের জন্য ৫৭৮ জনের তালিকা চূড়ান্ত করেছে আইপিএল কর্তৃপক্ষ।

প্রাথমিক তালিকায় বাংলাদেশ থেকে ৮ জন থাকলেও চূড়ান্ত তালিকায় দুজন বাদ পড়েছেন। সাকিব ও মুস্তাফিজ ছাড়া বাকিরা হলেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান ও আবুল হাসান রাজু। মেহেদী হাসান মিরাজ ও লিটন কুমার দাসের চূড়ান্ত তালিকায় জায়গা হয়নি।

নিলামে সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটি রুপি, এখানে ১৩ ভারতীয়সহ আছেন মোট ৩৬ জন ক্রিকেটার। দ্বিতীয় ধাপের ক্রিকেটারদের ভিত্তিমূল্য দেড় কোটি রুপি। সাকিব-মুস্তাফিজরা আছেন তৃতীয় ধাপে।

দুই সেটে ১৬ জনকে নিয়ে করা হয়েছে ‘মার্কুই’ তালিকা। যেখানে আছেন সাকিব, বেন স্টোকস, মিচেল স্টার্ক, ক্রিস গেইল, কাইরন পোলার্ড, যুবরাজ সিং, রবিচন্দ্রন অশ্বিন, গৌতম গম্ভীর, শিখর ধাওয়ান, গ্লেন ম্যাক্সওয়েল, ডোয়াইন ব্রাভো, কেন উইলিয়ামসন, ফাফ ডু প্লেসি, জো রুট, হরভজন সিং ও আজিঙ্কা রাহানে।

তবে এই ১৬ জনের সবার ভিত্তিমূল্য সমান নয়। সাকিবের যেমন ১ কোটি রুপি, ডু প্লেসি, রুট ও উইলিয়ামসনের দেড় কোটি রুপি। বাকিদের ২ কোটি রুপি। লোকেশ রাহুল, রবিন উথাপ্পারা এ তালিকায় না থাকলেও তাদের ভিত্তিমূল্য ২ কোটি রুপি।

বাংলাদেশের বাকি ৪ জন তামিম, মাহমুদউল্লাহ, সাব্বির ও আবুল হাসানের ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি।

আইপিএলে এর আগে ছয় মৌসুমে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন সাকিব। শেষ দুটি আসরে সানরাইজার্স হায়দরাবাদে খেলেছেন মুস্তাফিজ। এবার দুজনের কাউকে ধরে রাখেনি তাদের পুরোনো ফ্র্যাঞ্চাইজি।

You Might Also Like