আইএসআইএল’র সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে মালয়েশিয়ায় গ্রেফতার ১০৮

মালয়েশিয়া সরকার উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল’র সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে ১০৮ ব্যক্তিকে গ্রেফতার করেছে। ইরানের বার্তা সংস্থা ইরনা এ খবর দিয়েছে।

সূত্রটি জানিয়েছে, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আহমদ জাহেদ হামিদি বলেছেন, ইরাক ও সিরিয়া থেকে দেশে ফেরার পরই তাদেরকে আটক করা হয় এবং এদের মধ্যে ছয় জনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

মালয়েশিয়ার ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান বা মাদ্রাসাগুলোতে গত কয়েক বছরে সৌদিসহ আরো কয়েকটি আরব দেশের উগ্র ওহাবি মতবাদের ভয়াবহ বিস্তার ঘটেছে। উগ্রবাদের প্রশিক্ষণ নিয়ে মালয়েশিয়ার অনেক নাগরিক ইরাক ও সিরিয়ায় তৎপর আইএসআইএল এবং ফিলিপাইনের উগ্র আবু সাইয়াফ সন্ত্রাসী গোষ্ঠীতে যোগ দিয়েছে।

মালয়েশিয়ায় গত কয়েক বছরে বিকৃত ওহাবিপন্থী উগ্র গোষ্ঠীগুলোর তৎপরতা আশঙ্কাজনকহারে বেড়েছে এবং প্রায় প্রতিদিনই সেদেশের গণমাধ্যমগুলোতে এ সংক্রান্ত খবর ও এ ব্যাপারে দেশটির কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক দল ও বিশেষজ্ঞদের মতামত বা প্রতিক্রিয়া প্রকাশিত হচ্ছে।

মালয়েশিয়ার পুলিশ উগ্রপন্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু করেছে। এমনকি এসব উগ্র সন্ত্রাসীরা মালয়েশিয়ার সেনাবাহিনীতেও প্রভাব বিস্তার করতে সক্ষম হয়েছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী হাশেম উদ্দিন হোসেনও এ বিষয়টি স্বীকার করেছেন।

You Might Also Like