অ্যাকাউন্টের টাকা বাইরে নিতে পারবেন প্রবাসীরা

প্রবাসী বাংলাদেশিরা দেশের চলতি আয় বিদেশে নিতে পারবেন। প্রবাসীদের খোলা ‘টাকা অ্যাকাউন্ট’-এর অর্থ এতদিন তারা যে দেশে থাকেন, সেদেশে নিতে পারতেন না। এখন থেকে ওই অ্যাকাউন্টের টাকা বৈদেশিক মুদ্রায় রূপান্তর করে নেওয়ার সুযোগ পাবেন তারা। তবে এজন্য বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিতে হবে।

রোববার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, প্রবাসীদের অনেকেই দেশে টাকা অ্যাকাউন্ট খোলেন। ওই অ্যাকাউন্টে বিদেশ থেকে পাঠানো অর্থ জমা হয়। এছাড়া প্রবাসীদের মালিকানাধীন বাড়ির ভাড়া, জমিসহ অন্যান্য সম্পত্তি বিক্রি বা অন্য উপায়ে অর্জিত অর্থ এ হিসাবে জমা রাখা হয়। এতোদিন এসব হিসাবে জমা অর্থ বাইরে নেওয়ার সুযোগ না থাকায় অনেকেই হুন্ডিসহ নানা অবৈধ উপায়ে দেশ থেকে অর্থ নিয়ে যেতেন। এই বাস্তবতায় নীতিমালা শিথিল করল কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, প্রয়োজন বিবেচনায় এখন থেকে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি নিয়ে টাকা হিসাবের স্থিতি বিদেশে নেওয়া যাবে। এজন্য আবেদনের সঙ্গে কিছু বিষয় উল্লেখ করতে হবে। বিশেষ করে ব্যক্তি পর্যায়ের অ্যাকাউন্টধারীর ক্ষেত্রে তার ব্যক্তিগত ও পরিবার যদি দেশে থাকে তাদের ব্যয় উল্লেখ করতে হবে। প্রাতিষ্ঠানিক অ্যাকাউন্টধারীকে অনুমোদিত পণ্য বা সেবা কেনার জন্য আবেদন করতে হবে।

আর এসব বিষয় বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের ফর্ম-৭ এর আলোকে ব্যাংকগুলোকে রিপোর্ট করতে বলা হয়েছে। এছাড়া অন্যান্য নির্দেশনা আগের মতোই কার্যকর থাকবে।

You Might Also Like