অাইরিশদের বড় ব্যবধানে হারালো লঙ্কানরা

ওয়ানডে অভিষেকেই আলো ছড়ালেন দাসুন শানাকা। দিনেশ চান্দিমালের শতকের সঙ্গে তার দুর্দান্ত অলরাউন্ডে নৈপুণ্যে আয়ারল্যান্ডকে ৭৬ রানের বড় ব্যবধানে হারিয়েছে শ্রীলঙ্কা। এর মধ্য দিয়ে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওডিআই সিরিজের প্রস্তুতিটাও ভালোভাবেই সেরে নিচ্ছে লঙ্কানরা।

শানাকা ছাড়াও লঙ্কানদের হয়ে ওয়ানডে অভিষেক ঘটে কুশল মেন্ডিস ও ধনাঞ্জয়া ডি সিলভার।

বৃষ্টির কারণে ৩০৪ রানের লক্ষ্যটা ৪৭ ওভারে ২৯৩ রানে নেমে আসে। কিন্তু শানাকার পেস তোপে ৪০.৪ ওভারেই ২১৬ রানে গুটিয়ে যায় আইরিশদের ইনিংস। এর মধ্যেই সর্বোচ্চ ৭৩ রানে অসাধারণ ইনিংস উপহার দেন অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। কেভিন ও’ব্রায়েনের ব্যাট থেকে আসে ৬৪। পল স্টার্লিং ২৭ ও স্টুয়ার্ট পয়েন্টার ২০ রান করে আউট হন।

পাঁচ উইকেট নিয়ে ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক ওয়ানডে স্মরণীয় করে রাখেন শানাকা। অ্যাঞ্জেলো ম্যাথিউস দু’টি ও একটি করে উইকেট নেন শামিন্দা ইরাঙ্গা, নুয়ান প্রদীপ ও সিকুজি প্রসন্ন।
lonka2
এর আগে ডাবলিনে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ওভার শেষে সাত উইকেটে ৩০৩ রানের সংগ্রহ দাঁড় করায় শ্রীলঙ্কা। দুর্দান্ত বোলিংয়ের আগে ব্যাট হাতে ১৯ বলে ৪২ রানের ঝড়ো ইনিংস খেলেন শানাকা। এক রানের জন্য অর্ধশতক বঞ্চিত হন ম্যাথিউস। ওপেনার কুশল পেরেরা ৩২ ও অভিষিক্ত কুশল মেন্ডিস ৫১ রান করে আউট হন।

দলীয় স্কোরটা তিনশ পার করতে সবচেয়ে বড় অবদান রাখেন চান্দিমাল। ক্যারিয়ারের তৃতীয় ওয়ানডে শতক পূর্ণ করেন ২৬ বছর বয়সী এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। তার ১০০ রানের অপরাজিত ইনিংসে ছিল ছয়টি চারের মার।

আইরিশদের হয়ে দু’টি করে উইকেট নেন বয়েড রেনকিন ও অভিষিক্ত পেসার ব্যারি ম্যাককার্থি। একটি করে নেন টিম মার্টাগ, ম্যাক্স সোরেনসেন ও কেভিন ও’ব্রায়েন।

একই ভেন্যুতে আগামী শনিবার (১৮ জুন) দ্বিতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে দু’দল। এরপরই ইংলিশদের বিপক্ষে পাঁচটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টিতে মাঠে নামবে সফরকারীরা।
(সংগৃহীত)

You Might Also Like