অর্থের যোগান বাড়াতে রেপো রেট কমালো বাংলাদেশ ব্যাংক

ব্যাংকে অর্থের যোগান বাড়াতে রেপো এবং রিভার্স রেপোর সুদ কমালো কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতির লিখিত বক্তব্যে এ ঘোষণা দেওয়া হয়। ব্যাংকগুলো যখন কেন্দ্রীয় ব্যাংক থেকে ধার করে, তখন তার সুদহার ঠিক হয় রেপোর মাধ্যমে। মুদ্রানীতিতে রেপোর হার ৫০ বেসিস পয়েন্ট কমিয়ে ৪ দশমিক ৭৫ শতাংশ করা হয়েছে।

রিভার্স রেপোর মাধ্যমে বাংকগুলো তাদের উদ্বৃত্ত অর্থ কেন্দ্রীয় ব্যাংকে জমা রাখে। এক্ষেত্রে সুদহার ৭৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৪ শতাংশ করা হয়েছে।

বুধবার (২৯ জুলাই) দুপুরে বাংলাদেশ ব্যাংক ২০২০-২১ অর্থবছরের মুদ্রানীতি ঘোষণা করেছে। প্রতিবার সংবাদ সম্মেলন করে নতুন মুদ্রানীতি ঘোষণা করা হলেও এবার করোনা মহামারির কারণে স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে তা প্রকাশ করা হয়েছে।

মহামারির ধাক্কায় অর্থনীতিতে যে ক্ষতি হচ্ছে, তা থেকে পুনরুদ্ধারের লক্ষ্যে নতুন মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণপ্রবাহের প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৪ দশমিক ৮ শতাংশ। আর সরকারি ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছে ৪৪ দশমিক ৪ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, করোনা ভাইরাস মহামারি, বন্যা, বিশ্ব অর্থনীতির মন্দাভাব এবং আন্তর্জাতিক বাজারের অস্থিরতার ঝুঁকি বিবেচনায় নিয়ে এ মুদ্রানীতি করা হয়েছে।

চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য ধরা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ। আর মূল্যস্ফীতি ৫ দশমিক ৪ শতাংশে আটকে রাখতে চেয়েছে সরকার।

গত মুদ্রানীতিতেও (২০১৯-২০) বেসরকারি খাতের ঋণপ্রবাহের প্রবৃদ্ধি ১৪ দশমিক ৮ শতাংশ ধরা হয়েছিল। কিন্তু মহামারির ধাক্কায় এই প্রবৃদ্ধি এ যাবতকালের সর্বনিম্ন, ৮ দশমিক ৬১ শতাংশে পর্যায়ে নেমে এসেছে।

 

 

বাংলাদেশে বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য বরাদ্দ জনপ্রতি ৮ টাকা : প্রতিমন্ত্রীর দাবি, বরাদ্দ যথেষ্ট

 

বাংলাদেশের উত্তর ও মধ্যাঞ্চলে বন্যার ক্রমাবনতি, ঢাকার আশপাশে বাড়ছে পানি

 

বাংলাদেশের থানায় বোমা বিস্ফোরণ : আইএসের দায় স্বীকার, ৩ সদস্যের তদন্ত কমিটি

 

বাংলাদেশের পল্লবী থানায় বোমা বিস্ফোরণের দায় স্বীকার আইএসের!

 

বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বান কি মুনের ফোন

 

 

You Might Also Like