অবরোধ প্রত্যাহার ছাড়া যুদ্ধবিরতি নয় : হামাস

মিশরের দেয়া যুদ্ধবিরতির প্রস্তাব নাকচ করে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস বলেছে, গাজার ওপর থেকে ইসরাইলি অবরোধ প্রত্যাহার করা ছাড়া তারা যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেবে না।

 হামাসের সামরিক শাখা ইজেদ্দিন আল-কাসসাম মিশরের দেয়া প্রস্তাবকে ‘আত্মসমর্পণ’ বলে উড়িয়ে দিয়েছে এবং ইসরাইলের সঙ্গে যুদ্ধ জোরদার করার অঙ্গীকার ব্যক্ত করেছে।

 এর আগে হামাসের অন্যতম মুখপাত্র ফাওজি বারহুম বলেছেন, প্রস্তাবিত যুদ্ধবিরতি নিয়ে কোনো সমঝোতা না হওয়ায় তা প্রত্যাখ্যান করা হয়েছে। তিনি বলেন, যুদ্ধের সময় আগে যুদ্ধবিরতি করে পরে আলোচনা করার কোনো অর্থ হয় না।

 হামাস বলছে, ইহুদিবাদী ইসরাইল কতকগুলো দাবির বিষয়ে একমত না হওয়া পর্যন্ত তারা রকেট ছোঁড়া বন্ধ করবে না। এর মধ্যে গাজার ওপর থেকে আট বছরের অবরোধ সম্পূর্ণ প্রত্যাহার এবং মিশর সীমান্তবর্তী রাফাহ ক্রসিং পয়েন্ট খুলে দেয়া।

 গতকাল (সোমবার) মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় তিন স্তরের একটি পরিকল্পনা ঘোষণা করেছে যা ১২ ঘণ্টার যুদ্ধবিরতির মধ্যদিয়ে বাস্তবায়ন শুরু হবে। মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় আরো বলেছে- যুদ্ধবিরতির পর বর্ডার ক্রসিংগুলো খুলে দেয়া হবে এবং দু পক্ষ রাজধানী কায়রোয় আলোচনায় বসবে।

You Might Also Like