অবরোধে চট্টগ্রাম বন্দরে কনটেইনার জট

টানা অবরোধে চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে স্বাভাবিক কার্যক্রম চললেও বন্দর থেকে ঢাকামুখী কনটেইনারের জট সৃষ্টি হয়েছে। গত কয়েক দিনে চট্টগ্রাম বন্দর থেকে ঢাকামুখী অন্তত সাত শতাধিক কনটেইনার বন্দর ইয়ার্ডে আটকা পড়েছে।

আজ সোমবার সকাল পর্যন্ত চট্টগ্রাম বন্দরে ঢাকামুখী সাত শতাধিক কন্টেইনার আটকে আছে বলে বন্দর সূত্র নিশ্চিত করেছে।

তবে চট্টগ্রাম ও আশপাশের এলাকায় কনটেইনার পরিবহণ স্বাভাবিক থাকায় এবং রাতের বেলায় কিছু কনটেইনার ঢাকায় পরিবহণ হওয়ায় বন্দরে কনটেইনার জট সৃষ্টি হয়নি বলে দাবি করেছে বন্দর কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, জাহাজ থেকে কনটেইনার খালাস, সরবরাহ প্রক্রিয়ায় স্বাভাবিক সময়ে চট্টগ্রাম বন্দর ইয়ার্ডে ২২ থেকে ২৪ হাজার টিইউএস কনটেইনার মজুত থাকে। কিন্তু চলমান অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচির ফলে বন্দর ইয়ার্ডে পরিবহণের বা খালাসের জন্য অপেক্ষমাণ থাকা কনটেইনারের মজুত বেড়েছে। রবিবারের পরিসংখ্যান মতে চট্টগ্রাম বন্দরে থাকা কনটেইনারের সংখ্যা ২৬ হাজার ৪৪৩ টিইউএস।

বন্দর সূত্র জানায়, অবরোধের কারণে ঢাকাগামী কন্টেইনার মোভার, লরি কিংবা কাভার্ড ভ্যান চলাচল স্বাভাবিকের চেয়ে অনেক কম। চট্টগ্রাম বন্দরে বিভিন্ন দেশ থেকে আসা জাহাজ থেকে দৈনিক তিন শতাধিক কন্টেইনার খালাস হচ্ছে। এর মধ্যে স্বাভাবিক নিয়মে প্রতি ২৪ ঘণ্টায় দুই শতাধিক কন্টেইনার ঢাকায় পরিবহণ হয়। কিন্তু অবরোধের কারণে প্রতি ২৪ ঘণ্টায় একশ’র বেশি কন্টেইনার ঢাকায় সরবরাহ বা পরিবহণ হচ্ছে না। ফলে ঢাকামুখী বিপুল সংখ্যক কন্টেইনার চট্টগ্রাম বন্দরে আটকে আছে। সোমবার সকাল পর্যন্ত চট্টগ্রাম বন্দরে ঢাকামুখী  সাত শতাধিক কন্টেইনার আটকে আছে বলে বন্দর সূত্র নিশ্চিত করেছে।

এ ব্যাপারে চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক জানান, অবরোধের কারণে ঢাকাগামী কন্টেইনার মোভার, লড়ি কিংবা কাভার্ড ভ্যান চলাচল বন্ধ না থাকলেও তা স্বাভাবিকের চেয়ে কম চলাচল করছে। ফলে কিছু কন্টেইনার আটকা পড়েছে। তবে এতে বন্দরে কোনো কন্টেইনার জট সৃষ্টি হয়নি। আগামী দুই একদিনের মধ্যে এই পরিস্থিতি স্বাভাবিক হবে।’

 

You Might Also Like