অন্যের ধর্মবিশ্বাস নিয়ে আপনি উপহাস করতে পারেন না: পোপ

ক্যাথলিক বিশ্বের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস বলেছেন, বাকস্বাধীনতারও সীমা থাকা উচিত, বিশেষত যখন কারো বিশ্বাসে আঘাতের প্রশ্ন উঠবে। প্যারিস হামলার বিষয়ে মন্তব্য করতে গিয়ে এ কথা বলেন তিনি। ঐতিহাসিক সফরে বৃহস্পতিবার ফিলিপাইন পৌঁছেন পোপ। সেখানেই বাকস্বাধীনতা ও এর সীমা নিয়ে নিজের মত প্রকাশ করেন তিনি।
পোপ স্বীকার করেন যে, বাকস্বাধীনতা মানুষের মৌলিক অধিকার, কিন্তু সেটা হতে হবে মানুষের মঙ্গলের জন্য। এর একটা উদাহরণও দিলেন পোপ। আলবার্টো গ্যাসপারির কথা (যিনি পোপের সফরের আয়োজক) টেনে তিনি বলেন, যদি আমার বন্ধু ড. গ্যাসপারি আমার মায়ের বিরুদ্ধে নোংরা কোনো শব্দ উচ্চারণ করে, বিপরীতে তাকে কিন্তু আঘাতই পেতে হবে।
পোপ বলেন, এটাই স্বাভাবিক। আপনি কাউকে উত্তেজিত করতে পারেন না। অন্যের বিশ্বাসকে উপহাস করতে পারেন না। অন্যের বিশ্বাস নিয়ে ঠাট্টা-মশকরা করতে পারেন না। ৭ জানুয়ারি ফ্রান্সের রাজধানী প্যারিসে ব্যঙ্গ সাপ্তাহিক কার্টুন ম্যাগাজিন শার্লি এবদোর কার্যালয়ে হামলায় ১২ জন নিহত হন।
এই হামলাকে ‘অস্বাভাবিক’ বা ‘বিকৃতিপনা’ বলে উল্লেখ করেন পোপ। চরমপন্থী মুসলিমদের বিরুদ্ধে কথা বলার জন্য তিনি মুসলিম নেতাদের প্রতি আহ্বানও জানান। কিন্তু পোপ বলেন, বাকস্বাধীনতারও একটা সীমা থাকা উচিত। এ বিষয়ে তিনি ফরাসি সাংবাদিকদের ভূমিকার সমালোচনা করেন।
পোপ বলেন, অনেকেই আছে যারা ধর্ম নিয়ে, অন্যের ধর্ম নিয়ে আজেবাজে বলতে ভালোবাসেন, মজা-মশকরা করতে পছন্দ করেন, অন্যের ধর্ম নিয়ে খেলতে ভালোবাসেন। পোপ ফ্রান্সিস বলেন, এরাই উত্ত্যক্তকারী এবং আমার মায়ের বিরুদ্ধে বাজে কথা বললে ড. গ্যাসপারির কপালে যা জুটবে, তাদের কপালেও একই রকম ঘটনা ঘটবে। সবকিছুর একটা সীমা আছে।

You Might Also Like