অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালাল চীন

চীন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষা চালিয়েছে।  এ পরীক্ষা দেশটির টেলিভিশনের প্রাইমটাইমে প্রচার করা হয়েছে। পরীক্ষায় সময় আঘাত হানতে আসা এক ঝাঁক ক্ষেপণাস্ত্র ও বিমান ধ্বংস করে দিয়েছে হংকি (লাল পতাকা)-১০ নামের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা।

এ প্রতিরক্ষা ব্যবস্থার সঙ্গে জড়িত ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রগুলো জাহাজ ও ভূমিতে অবস্থিত ভ্রাম্যমাণ লাঞ্চার থেকে ছোঁড়া হয়েছে। বুধবার চীনের সান্ধ্যকালীন সংবাদে প্রচারিত ফুটেজে দেখা গেছে, এ ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুতে আঘাত হেনে আকাশে বিস্ফোরিত হয়েছে।

এ প্রতিরক্ষা ব্যবস্থা রণতরীকে নির্দিষ্ট এলাকা পর্যন্ত রকেট হামলার হাত থেকে রক্ষা করবে। এ ছাড়া, এটি অঞ্চলভিত্তিক  প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে ব্যবহার করা যাবে। বৃহৎ এলাকা জুড়ে এটি দিয়ে প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা যাবে তবে সে ক্ষেত্রে শত্রুকে পাল্টা হামলা চালাতে তুলনামূলকভাবে কিছু বেশি সময় লাগবে বলে জানানো হয়েছে।

চীনের রাষ্ট্রীয় দৈনিক গ্লোবাল টাইমস আজ (বৃহস্পতিবার) এ খবর দিয়েছে। এ ছাড়া, বিমান হামলা থেকে স্থল বাহিনীকে রক্ষার কাজেও হংকি-১০ ব্যবহার করা যাবে। বেইজিং সাম্প্রতিক সময়ে নিজ সামরিক ও নৌ সক্ষমতা বৃদ্ধি করছে এবং প্রেসিডেন্ট শি জিনপিং নিয়মিত দেশটির যুদ্ধ জয়ের সক্ষমতা বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

You Might Also Like